মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C

বাঁশেরবাদা ডিগ্রী কলেজ

  • সংক্ষিপ্ত বর্ণনা
  • প্রতিষ্ঠাকাল
  • ইতিহাস
  • প্রধান শিক্ষক/ অধ্যক্ষ
  • অন্যান্য শিক্ষকদের তালিকা
  • ছাত্র-ছাত্রীর সংখ্যা (শ্রেণীভিত্তিক)
  • পাশের হার
  • বর্তমান পরিচালনা কমিটির তথ্য
  • বিগত ৫ বছরের সমাপনী/পাবলিক পরীক্ষার ফলাফল
  • শিক্ষাবৃত্ত তথ্যসমুহ
  • অর্জন
  • ভবিষৎ পরিকল্পনা
  • ফটোগ্যালারী
  • যোগাযোগ
  • মেধাবী ছাত্রবৃন্দ

বাঁশেরবাদা ডিগ্রী কলেজটি ০১/০১/১৯৮৮ ইং সালে প্রতিষ্ঠিত হয়। এই শিক্ষা প্রতিষ্ঠানটি ঈশ্বরদী উপজেলার দক্ষিণ পূর্বে শেষ প্রান্তে বাঁশেরবাদা গ্রামে পাকশী-পাবনা (বগা মিয়া) সড়কের পাশে সবুজের ছায়া ঘেরা পরিবেশে অবস্থিত। ঈশ্বরদী উপজেলা সদর থেকে এর দূরত্ব প্রায় ১৮ কিঃ মিঃ। কলেজটির ঠিক দক্ষিণ পাশ দিয়ে বয়ে গেছে পদ্মার শাখা নদী বাঁশেরবাদা নদী। কলেজটির দক্ষিণে চরগড়গড়ী, চরকুড়–লিয়া, চরকাতরা, রহিমপুর, কামালপুর, দক্ষিণ পশ্চিমে বাবুলচারা, লক্ষ্মীকুন্ডা, বিলকেদার, তিলকপুর, দীঘা, পশ্চিমে আওতাপাড়া, কদিমপাড়া, মহাদেবপুর, সাহাপুর, রূপপুর, পূর্বে চরমাধপুর, মাধপুর, দাপুনিয়া, সাহাদিয়াড়, তিনগাছা, নাজিরপুর, উত্তরে খড়েরদাইড়, ছলিমপুর, ভাড়ইমারী, বক্তারপুর, জগনাথপুর ইত্যাদি গ্রাম অবস্থিত। অনেক গ্রাম বেষ্টিত এই অঞ্চলে ছাত্র-ছাত্রীদেও উচ্চ শিক্ষার কোন সুযোগ ছিল না, সুযোগ সুবিধার অভাবে এই অঞ্চলের অধিকাংশ ছাত্র-ছাত্রী উচ্চ শিক্ষা থেকে বঞ্চিত হতো । এমন বাস্তব অবস্থার পরিপ্রেক্ষিতে বাঁশেরবাদা গ্রামের আপামর জনগণের স্বতঃস্ফুর্ত সাহায্য সহযোগিতায় এবং বিশিষ্ট সমাজসেবক, শিক্ষানুরাগী গণ্যমান্য ব্যক্তিবর্গের উদ্যোগে কলেজটি প্রতিষ্ঠিত হয়।

ছবি নাম মোবাইল ইমেইল
মোঃ সামছুল হক 0 BasherbadaCollege@Yahoo.com

ছবি নাম মোবাইল ইমেইল

একাদশ শ্রেণীতে -  ২৩২জন,

দ্বাদশ শ্রেণীতে - ২৮০ জন।

 

স্নাতক শ্রেণীতে-  ১মবর্ষ - ৪৩ জন,

                   ২য়বর্ষ - ৪৪ জন,

                  ৩য়বর্ষ - ৪৪ জন।

৭৪.০৫%

বর্তমান পরিচালনা কমিটির তথ্য

বর্তমান পরিচালনা কমিটির সদস্য সংখ্যা ১৪জন। শিক্ষা মন্ত্রনালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিধি মোতাবেক বর্তমান কমিটি ২৪/০৩/২০১০ ইং তারিখ থেকে গভর্নিং বডি হিসাবে কলেজটি পরিচালনা করে আসছেন এবং তাদের দায়িত্বকাল শেষ হবে ২৩/০৩/২০১৩ ইং তারিখ পর্যন্ত। কমিটিতে একজন সভাপতি, একজন সদস্য সচিব (অধ্যক্ষ), তিনজন শিক্ষক প্রতিনিধি, তিনজন অভিভাবক সদস্য, দুইজন বিদ্যোৎসাহী সদস্য, একজন হৈতোষী সদস্য, একজন দাতা সদস্য, একজন এম.বি.বি.এস চিকিৎসক সদস্য এবং একজন প্রতিষ্ঠাতা প্রতিনিধি অন্তর্ভূক্ত।

বিগত ৫ বছরের সমাপনী/পাবলিক পরীক্ষার ফলাফল

    সাল

বিভাগ

পরীক্ষার্থীর সংখ্যা

পাশের সংখ্যা

পাশের হার

 

২০১১

মানবিক

১৪৬

১০৯

৭৪.৬৫%

বিজ্ঞান

১৭

০৮

৪৭.০৫%

ব্যবসায় শিক্ষা শাখা

৪৯

৪০

৮১.৬৩%

 

২০১০

মানবিক

১৬৯

১২৫

৭৩.৯৬%

বিজ্ঞান

১৬

০৬

৩৭.৫০%

ব্যবসায় শিক্ষা শাখা

৫৪

৪৩

৭৯.৬২%

 

২০০৯

মানবিক

১৬৮

৯৮

৫৮.৩৩%

বিজ্ঞান

১৭

১৩

৭৬.৪৭%

ব্যবসায় শিক্ষা শাখা

৫১

৩০

৫৮.৮২%

 

২০০৮

মানবিক

১৬০

৮৭

৫৪.৩৭%

বিজ্ঞান

১২

০৯

৭৫%

ব্যবসায় শিক্ষা শাখা

৭৭

৫৮

৭৫.৩২%

 

২০০৭

মানবিক

১৫৪

৭১

৪৬.১০%

বিজ্ঞান

১৬

০৮

৫০%

ব্যবসায় শিক্ষা শাখা

৮৪

৩৯

৪৬.৪২%

শিক্ষাবৃত্ত তথ্যসমুহ

বোর্ড কর্তৃকপ্রদত্ত দ্বাদশ শ্রেণীর বৃত্তি প্রাপ্ত(চলতি) ছাত্র-ছাত্রীর সংখ্যা = ০৩ জন।

উপবৃত্তি প্রাপ্ত (চলতি) ছাত্রীর সংখ্যা = ১৩২ জন।

এই কলেজটি প্রতিষ্ঠা থেকে এ পর্যন্ত ১৩৫০ জন ছাত্র-ছাত্রী উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষা এবং ১১২ জন স্নাতক ডিগ্রী অর্জন করেছে। অত্যন্ত প্রত্যন্ত অঞ্চলে কলেজটি প্রতিষ্ঠিত হওয়ায় গরীব ছাত্র-ছাত্রীর শিক্ষা থেকে ঝরে পড়া বন্ধ হয়েছে এবং তাদের উচ্চ শিক্ষার সুযোগ সৃষ্টি হওয়ায় প্রতি বছর এই কলেজ থেকে প্রচুর ছাত্র-ছাত্রী তাদের শিক্ষা সমাপ্ত করে আরও উচ্চ শিক্ষার জন্য মেডিক্যাল কলেজ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পাবলিক বিশ্ববিদ্যালয়, জাতীয় বিশ্ববিদ্যালয় সমূহে যোগ্যতার পরীক্ষায় উত্তীর্ণ হয়ে শিক্ষা সমাপ্ত করে নিজ নিজ পেশায় অত্যন্ত দক্ষতার সংগে দায়িত্ব পালন করে যাচ্ছে। এই প্রতিষ্ঠানের ছাত্রী মোছাঃ নাছরীন আক্তার জাহান পিতা- মোঃ আমিরূল ইসলাম সরদার শিক্ষা ক্যাডারে উত্তীর্ণ হয়ে বর্তমানে পাবনা সরকারী মহিলা কলেজে অর্থনীতি বিষয়ে শিক্ষকতায় নিয়োজিত। ১১-১২ শিক্ষাবর্ষে এই প্রতিষ্ঠানের বিজ্ঞান বিভাগের ছাত্র মোঃ আবু দাউদ পিতা মোঃ আতাউল হক প্রাং এবং মোঃ ইউসুফ আলী পিতা মোঃ ইয়াকুব আলী বিশ্বাস যথাক্রমে বগুড়া মেডিক্যাল কলেজ ও বুয়েট এ ভর্তি হয়েছে- যা এই প্রতিষ্ঠানটির সংগে সংশ্লিষ্ট শিক্ষক- অভিভাবক ও এলাকার সুধীজনদের কাছে  গর্বের বিষয়ও বটে।

কলেজটিতে পূর্নাঙ্গ কম্পিউটার ল্যাব প্রতিষ্ঠা, বি.এসসি কোর্স এবং অনার্স কোর্স চালুর মাধ্যমে বিজ্ঞান ও প্রযুক্তি ভিত্তিক জ্ঞানদানের মাধ্যমে ছাত্র-ছাত্রীদেরকে বহু আকাংখিত ডিজিট্যাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে প্রতিষ্ঠানটির শিক্ষক মন্ডলী ও সম্মাানীয় গভর্নিং বডি শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের সহযোগিতায় আন্তরিক প্রচেষ্টা ও কার্যক্রম গ্রহণ করে চলেছে। ইতোমধ্যে একটি বিজ্ঞান ভবন নির্মাণ এবং পাঠাগার সম্প্রসারণ এর তৎপরতার উপর গুরুত্ব আরোপ লক্ষ্যনীয়।

বাঁশেরবাদা ডিগ্রী কলেজ

ডাকঘর- বাঁশেরবাদা উপজেলা- ঈশ্বরদী

জেলা- পাবনা।

ফোন নম্বরঃ ০৭৩১-৬৪১৪৬